December 6, 2021

ফেসবুক নেশা নাকি পেশা?

Read Time:4 Minute, 2 Second

ফেসবুক থেকে আবার ইনকাম করা যায়! ফেসবুকে আমরা সবাই আসক্ত হয়ে পড়ছি। অনেকে বলছেন কিংবা বিশ্বাস করছেন, ফেসবুক মানেই সময় নষ্টের জায়গা, ফেসবুক মানেই বর্তমান যুগে সব কুকর্মের স্থান, ফেসবুক মানেই হলাে ইয়ং ছেলেমেয়েদের বিপথে যাওয়ার জায়গা। কথাগুলাে কিন্তু মিথ্যা না। আসলে এ ঘটনাগুলাে এখন ফেসবুকের মাধ্যমেই ঘটছে। পড়ালেখা বাদ দিয়ে ঘণ্টার পর ঘণ্টা ছেলেমেয়ে ফেসবুকে সময় নষ্ট করছে। কিন্তু ফেসবুকের মাধ্যমে ভালাে ভালাে ঘটনাও ঘটছে। অনেক অপরাধীকে পাকড়াও করা, রক্ত জোগাড় করা, বিভিন্নজনের বিপদে ফেসবুকে পােস্ট দিয়ে টাকা উঠিয়ে তার চিকিৎসা করানােসহ আরও অনেক ভালাে কাজের উদাহরণ রয়েছে।

সব কিছুর ভালাে ও খারাপ দুটো দিকই রয়েছে। সচেতনতার অভাবে আমরা হয়তাে খারাপ কাজেই বেশির ভাগ সময় ফেসবুককে ব্যবহার করছি, কিন্তু যারা অনলাইন প্রফেশনাল, তারা ফেসবুককে বর্তমান যুগের সবচেয়ে বড় আশীর্বাদ মনে করছে। বিশ্বে এ মুহূর্তে ২ দশমিক ৮ বিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করছে। এতসংখ্যক মানুষের সঙ্গে সংযােগ স্থাপনের মাধ্যম হিসেবে ফেসবুককে ব্যবহার করার সুযােগ রয়েছে। পৃথিবী এখন সত্যিকারের হাতের মুঠোয় চলে এসেছে ফেসবুকের কল্যাণে। ফেসবুকের কল্যাণে এখন বাংলাদেশে বসে আমেরিকার একজনের সঙ্গে বন্ধুত্ব হচ্ছে, জানা যাচ্ছে ইউরােপের আপডেট। পুরাে দুনিয়ার যােগাযােগ হাতের মুঠোয় চলে এসেছে। এই সুবিধাটা কেউ কাজে লাগাচ্ছে। আর কেউ হয়তাে আড্ডা দিয়ে সময় নষ্ট করছে। আপনি কীভাবে কাজে লাগাবেন, সেটি আপনার সিদ্ধান্ত।

এ বইটা মূলত তৈরি করেছি, যাতে ফেসবুকে অযথা সময় নষ্ট না করে সেই নেশাটাকে প্রফেশনালি কাজে লাগাতে পারে। আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার বিরাট সুযােগ এনে দিয়েছে ফেসবুক। সে ব্যাপারেই গাইডলাইন দেওয়ার চেষ্টা করছি পুরাে বইটাতে। আমরা সবাই ফেসবুক ব্যবহারটা জানি। এখন আর কিছু বিষয় জেনে নিলে ফেসবুক থেকে মাসে ভালো একটা আয় করা সম্ভব। আগে জেনে নিই, ফেসবুক ব্যবহার জেনেই কীভাবে আয় বা ইনকাম করতে পারবেন?

১. এফ-কমার্স: ফেসবুকে পেজ খুলেই বাংলাদেশে ই-কমার্স ব্যবসা করা যায়। এটা এফ-কমার্স। যারা ফেসবুককে ব্যবহার করে এ ধরনের ব্যবসা করছেন, তাদের মাসিক আয় ১০ হাজার থেকে ৩০ হাজার টাকা। কারও কারও ভালাে বিনিয়ােগ থাকার কারণে আরও বেশিও আয় হচ্ছে। সেটা ১ লাখ-২ লাখও হতে পারে। প্রােডাক্ট: শাড়ি, মেয়েদের ড্রেস, গিফট আইটেম ইত্যাদি। চ্যালেঞ্জ : ছােট ইনভেস্ট, প্রােডাক্ট সিলেক্ট, প্রােডাক্ট ডেলিভারি, মার্কেটিং।

২. টি-শার্ট অ্যাফিলিয়েশন: বর্তমানে বাংলাদেশে অনেক জনপ্রিয় ইনকাম সাের্স হচ্ছে টি-শার্ট অ্যাফিলিয়েশন। এই অ্যাফিলিয়েশনের

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous post ফেসবুক মার্কেটিং সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু টিপস